ঢাকা মঙ্গলবার, ২৩শে এপ্রিল ২০২৪, ১১ই বৈশাখ ১৪৩১

ট্রাক লাগবের আনুষ্ঠানিক উদ্বোধন


২০ সেপ্টেম্বর ২০১৮ ০৪:১৯

জাকজমকপূর্ণ আয়োজনের মধ্য দিয়ে আনুষ্ঠানিক উদ্বোধন হয়েছে ‘ট্রাক লাগবে’ মোবাইল অ্যাপসের বাণিজ্যিক সংস্করণ। বুধবার (১৯ সেপ্টেম্বর) দুপুরে আইসিটি টাওয়ারে এই অ্যাপসটির উদ্ধোধন করেন ট্রাক লাগবের প্রধান নির্বাহী কর্মকর্তা জনাব এনায়েত রসিদ।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশ সরকারের ডাক, টেরিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রনালয়ের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের উদ্ভাবন ও উন্নয়ন একাডেমী প্রতিষ্ঠাকরণ (আইডিয়া) প্রকল্পের উপপ্রকল্প পরিচালক ( উপসচিব) মিস কাজী হোসনে আরা ও ট্রাক লাগবে-এর সি.ও.ও জনাব মীর হোসাইন ইকরাম।

এই অ্যাপের মাধ্যমে একজন গ্রাহক কয়েক মিনিটের মধ্যে ট্রাক ভাড়া করতে পারবেন। একটি ট্রিপের ভাড়া নির্ধারিত হয় আগ্রহী ট্রাক পরিচালনাকারীদের মধ্যে সর্বনিম্ন বাজার মূল্যে। যার ফলে একজন পণ্য প্রেরক বাজার দরের সাথে সামঞ্জস্যপূর্ণ মূল্যে ট্রাক ভাড়া করতে সক্ষম হন।

ট্রাক লাগবে আ্যপসটির পরীক্ষামূলক সংস্করণ প্রকাশিত হয় ২০১৭ সারেন জুলাই মাসে। সে সময় থেকে আট হাজারের বেশী সংখ্যক ট্রাক মালিক দশ হাজারের বেশি সংখ্যক ট্রাক অ্যাপসটিতে নিবন্ধন করেছেন। অন্যদিকে বারো হাজারের অধিক সংখ্যক পণ্য প্রেরক অ্যাপসটি ব্যবহার করে আসছেন। পরীক্ষামূলক সংস্করণের মাধ্যমে ব্যবহারকারীরা বিগত নয় মাসে ৬৩০০ ট্রিপ পরিচালনার অভিজ্ঞতার আলোকে প্রতিক্রিয়া ব্যক্ত করেন।

তাদের মতামতের উপর ভিত্তি করে নির্মিত ও প্রকাশিত হয় ট্রাক লাগবে অ্যপসের বাণিজ্যিক সংস্করণ। এর আগে ট্রাক লাগবে অ্যাপসটি তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের আইডিয়া প্রকল্পের স্টার্টআপ বাংলাদেশ ২০১৭ প্রতিযোগিতায় পুরস্কৃত হয়, যা ট্রাক লাগবে-এর সদস্যদের অনুপ্রাণিত করে ব্যবহার উপযোগী মোবাইল অ্যাপস নির্মাণে। বর্তমানে ট্রাক লাগবে নেটওয়ার্কে প্রতিষ্ঠানের কর্মকর্তা কর্মচারী ছাড়াও রয়েছে ৩০টি জেলায় ৩০ জন পার্টনার এজেন্ট, ৮০০০ এর বেশী ট্রাক মালিক এবং ১২০০০ এর বেশী পণ্য প্রেরক।

ট্রাক লাগবে অ্যাপসটিতে নির্ঝাঞ্জাটভাবে ভেরিফাইড ট্রাক ভাড়া করার সুবিধার কারণে পণ্য প্রেরক এটি ব্যবহার করতে পছন্দ করেন। ট্রাক লাগবে অ্যাপসটিতে নিবন্ধিত সকল ট্রাক পরীক্ষিত যার ফলে এতে পণ্য পরিবহন সম্পূর্ণ নিরাপদ। ছোট পিকআপ থেকে শুরু করে মাঝারি ও বড় আকারের খোলা ট্রাক এবং কাভার্ড ভ্যান ট্রাক লাগবে অ্যাপসের মাধ্যমে ভাড়া করা যায়। এতে কন্টেইনারবাহী প্রাইম মুভারও রয়েছে।

এমনকি ভিন্ন ধরনের যানবাহন যেমন: ডাম্প ট্রাক, রেকার ও ক্রেনও পাওয়া যায় এই অ্যাপসটিতে। ঢাকা.গাজীপুর, নারায়ণগঞ্ঝ ও চট্রগ্রামে ট্রাক লাহবে অ্যাপসটি বগুল প্রচলিত। ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন হলেও এই সেবা পাওয়া যায়। যে কেউ ট্রাক লাগবে এর কার্যালয়ে ০১৯৩৯১০০১০০ নম্বওে কল করে ট্রাক ভাড়া করতে পারবেন। আর গুগল প্লে ষ্টোরে ট্রাক লাগবে লিখে সার্চ করে ডাউনলোড করা যায় ট্রাক লাগবে মোবাইল অ্যাপসটি।

এমএ