ঢাকা শুক্রবার, ২৬শে এপ্রিল ২০২৪, ১৪ই বৈশাখ ১৪৩১

বিশ্বে সাড়ে ৭ কোটি বেকার বাড়াবে রোবট 


১৮ সেপ্টেম্বর ২০১৮ ২১:৫২

রোবট

রোবটের কারণে ২০২২ সাল নাগাদ বিশ্বে বেকার হবে সাড়ে ৭ কোটি মানুষ। প্রযুক্তির উন্নয়নের ফলে মানুষের অনেক সময় বেঁচে যাবে। যেসব কাজ চলে যাবে, তার জায়গা যে নতুন চাকুরি তৈরি হবে এর কোন নিশ্চয়তা নেই।

তবে বিশ্লেষকরা বলেছে, একই সময়ে নতুন এই প্রযুক্তির কারণে তৈরি হবে ১৩ কোটি ৩০ লাখ নতুন কর্মসংস্থান।

‘ওয়ার্ল্ড ইকনমিক ফোরাম’ হচ্ছে সুইজারল্যান্ড ভিত্তিক একটি নীতি গবেষণা কেন্দ্র। প্রতি বছর ডাভোসে তারা একটি সম্মেলনের আয়োজন করে যেখানে সারা বিশ্বের বিভিন্ন ক্ষেত্রের নামকরা লোকদের জড়ো করা হয়।

তাদের রিপোর্টটিতে বলা হচ্ছে, রোবট এবং এলগরিদমের কারণে এখনকার বিভিন্ন কাজের উৎপাদনশীলতা অনেকগুণ বেড়ে যাবে। কিন্তু এর ফলে নতুন কাজ তৈরিরও সুযোগ হবে।

ডাটা এনালিস্ট, সফটওয়্যার ডেভেলপার, সোশ্যাল মিডিয়া স্পেশালিস্ট- এধরণের কাজ বহুগুন বাড়বে। তবে শিক্ষক বা কাস্টমার সার্ভিস কর্মীর মতো কাজ ও অনেক সুস্পষ্ট মানবিক গুণাবলীর দরকার হয় সেরকম কাজও তৈরি হবে।

তবে নতুন কাজ সৃষ্টির প্রক্রিয়াটা যে কঠিন হবে, এই পরিবর্তনের পথে আসবে অনেক ঘাত-প্রতিঘাত সে বিষয়টা মনে করিয়ে দেয়া হচ্ছে রিপোর্টটিতে।

একাউন্টিং প্রতিষ্ঠান, কারখানা থেকে শুরু করে পোস্ট অফিস, ক্যাশিয়ারের কাজ—রোবট দখল করবে। এই বিরাট পরিবর্তনের মুখে কর্মীদের নতুন কাজের প্রশিক্ষণ নিতে হবে, নতুন দক্ষতা অর্জন করতে হবে।

উল্লেখ্য, মিস্টার হ্যালডেন বলেছিলেন, যদি মানুষের জন্য নতুন কর্মসংস্থানের সৃষ্টি হয়, কোম্পানিগুলোকে অনেক চিন্তাশীল হতে হবে। কিন্তু সেটি সম্ভব হবে কিনা তা নিয়ে সন্দেহ-সংসয় থেকে যাচ্ছে।

এসএমএন