ঢাকা বুধবার, ১৯শে ডিসেম্বর ২০১৮, ৫ই পৌষ ১৪২৫


রাজশাহীতে পালিত হলো ঈদে মিলাদুন্নবী (সা.)


২১ নভেম্বর ২০১৮ ১৫:৫৩

আপডেট:
১৯ ডিসেম্বর ২০১৮ ০১:০৮

যথাযথ ধর্মীয় ভাবগাম্ভির্য্যেরে মধ্য দিয়ে রাজশাহীতে পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) পালিত হয়েছে। মহানবী হযরত মুহাম্মদ (সা.) এর জন্ম ও ওফাত উপলক্ষে ধর্মীয় নানা কর্মসূচি পালন করেছেন ধর্মপ্রাণ মুসলমানরা। এর অংশ হিসেবে প্রতিবছরের মতো এবারও বুধবার (২১ নভেম্বর) সকাল ৯টায় রাজশাহী মহানগরীর শিরোইল কলোনি বায়তুল মামুর জামে মসজিদ থেকে একটি ধর্মীয় শোভাযাত্রা বের করে নগর গাউছিয়া কমিটি।

শোভাযাত্রাটি নগরীর দরগাপাড়ায় হযরত শাহমখদুম (রহ.) এর মাজার প্রাঙ্গনে গিয়ে শেষ হয়। শোভাযাত্রায় গাউছিয়া কমিটির সভাপতি ড. শরিফুল ইসলাম, সহ-সভাপতি জাহিদ হোসেন মুন্না, সাধারণ সম্পাদক রবিউল ইসলাম রবি, যুগ্ম-সাধারণ সম্পাদক শাহজাহান আলী, প্রচার সম্পাদক খালেদ হোসেন ভোলা প্র্রমুখ অংশ নেন। শোভাযাত্রা শেষে তারা হযরত শাহমখদুম (রহ.) এর মাজারে চাদরপুসি ও পুস্পস্তবক অর্পণ করেন। পরে মাজার জিয়ারত করে সমগ্র মুসলিম উম্মা এবং দেশ ও জাতির মঙ্গল কামনা করে মোনাজাত করেন শিরোইল কলোনি বায়তুল মামুর জামে মসজিদের পেশ ইমাম মাওলানা আতাউল মোস্তফা কদেরী।

মাজার থেকে মসজিদে ফিরে তারা মিলাদ মাহফিল এবং তাবারক বিতরণ করেন। এদিকে পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) উপলক্ষে এ দিন রাজশাহীর বিভিন্ন সরকারি-বেসরকারি ও আধাসরকারি ভবন, স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। জাতীয় পতাকা ও ‘কালিমা তায়্যিবা’ লিখিত ব্যানারও গুরুত্বপূর্ণ রাস্তার পাশে লাগানো হয়েছে। বিভিন্ন ভবনে করা হয়েছে দৃষ্টিনন্দন আলোকসজ্জা। এছাড়া পবিত্র এই দিন উপলক্ষে রাজশাহী কেন্দ্রীয় কারাগার, সব হাসপাতাল, সরকারি শিশুসদন ও মাদকাসক্তি নিরাময়কেন্দ্রে উন্নতমানের খাবার পরিবেশন করা হয়েছে। রাতে মসজিদে মসজিদে অনুষ্ঠিত হবে দোয়া মাহফিল। অনেকেই মসজিদে সারারাত মসগুল থাকবেন ইবাদত বন্দেগীতে। মোনাজাত করা হবে সমগ্র মুসলিম উম্মার এবং দেশ ও জাতির মঙ্গল কামনা করে।

এমএ