ঢাকা শুক্রবার, ২৬শে এপ্রিল ২০২৪, ১৪ই বৈশাখ ১৪৩১


কুরবানির গোশত কতদিন জমিয়ে রাখা যাবে?


১ সেপ্টেম্বর ২০১৮ ০৪:১৬

প্রত্যেক সামর্থবান প্রাপ্তবয়স্ক ও সুস্থমস্তিষ্ক সম্পন্ন মুসলমান নারী-পুরুষের জন্য কুরবানি করা ওয়াজিব। কিন্তু কুরবানি করা পশুর গোশত কত দিন ধরে জমা করে রেখে খাওয়া যাবে? আর এ বিষয়ে ইসলামের নির্দেশনা কী?

ইসলামে কুরবানি করা পশুর গোশত সম্পর্কে সুস্পষ্ট বিধান রয়েছে। কুরবানি করা পশুর গোশত নিজেরা খাওয়া যাবে, অন্যদেরকে হাদিয়া দেয়া যাবে এবং তা জমিয়ে রেখেও খাওয়া যাবে।

এ বিষয়ে হাদিস শরিফের নির্দেশনা হলো :

হজরত সালামা ইবনে আকওয়া (রা:) বর্ণনা করেন, রাসুলুল্লাহ (সা:) বলেছেন, তোমাদের যে লোক কুরবানি করেছে, সে যেন তৃতীয় দিনে এমন অবস্থায় সকাল অতিবাহিত না করে যে, তার ঘরে কুরবানির গোশতের কিছু থেকে যায়।

এর পরের বছর সাহাবিগণ কুরবানি করা পশুর গোশতের বিষয়ে রাসুলুল্লাহর (সা:) কাছে জানতে চাইলেন, হে আল্লাহর রাসুল! আমরা কি তেমন করব, যেমন গত বছর করেছিলাম?

রাসুলুল্লাহ (সা:) প্রশ্নোত্তরে বললেন, তোমরা নিজেরা খাও, অন্যকে খাওয়াও এবং সঞ্চয় করে রাখ। কারণ গত বছর মানুষের মধ্যে ছিল অনটন। তাই আমি চেয়েছিলাম, তোমরা তাতে সহযোগিতা কর। (বুখারি ও মুসলিম শরিফ)

উল্লেখিত হাদিস অনুযায়ী কুরবানি করা পশুর গোশত বণ্টন করা উত্তম। তবে দুর্ভিক্ষ কিংবা সমাজে অভাব-অনটন না থাকলে যতদিন ইচ্ছা ততদিন কুরবানি করা পশুর গোশত জমিয়ে রেখে খাওয়া যাবে।

মহান আল্লাহ তাআলা কুরবানি করা পশুর গোশত বণ্টন করা সম্পর্কে মুসলিম উম্মাহকে সকল দ্বিধামুক্ত রাখুন। আমিন।