ঢাকা শুক্রবার, ২৬শে এপ্রিল ২০২৪, ১৩ই বৈশাখ ১৪৩১


এক ইঞ্চি খালও দখল করতে দেওয়া হবে না


২২ জানুয়ারী ২০১৯ ০০:১৫

ফাইল ছবি

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র সাঈদ খোকন বলেছেন, বর্তমানে এক ইঞ্চি খালও দখল করতে দেওয়া হবে না। খাল দখলদারদের এক বিন্দু ছাড় দেওয়া হবে না। রাজধানীকে ঘিরে যেসব খাল দখলে রয়েছে সেগুলো উদ্ধার করে জলাধার ফিরিয়ে আনার চেষ্টা চলছে।

সোমবার (২১ জানুয়ারি) রাজধানীর ধোলাইপাড় এলাকার কুতুবখালী খালের পরিচ্ছন্ন কার্যক্রম পরিদর্শনে গিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন ডিএসসিসি মেয়র।

এসময় সাঈদ খোকন বলেন, খাল দখলদাররা যে দলেরই হোক না কেন তাদের এক বিন্দুও ছাড় দেওয়া হবে না। খাল উদ্ধারকে ক্ষুদ্রভাবে দেখলে চলবে না। এ খালই হচ্ছে আধুনিক ঢাকার প্রাণ। আমরা সব খাল দখলমুক্ত করে স্বচ্ছ পানির জলধারা চালু করতে চাই

তিনি বলেন, ঢাকা-নারায়ণগঞ্জ-ডেমরা (ডিএনডি) এলাকার ৯৩ কিলোমিটার খালের ৭৪ কিলোমিটারের ওপর থেকে ছোট বড় অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়েছে। বাংলাদেশ সেনাবাহিনীর খাল দিয়ে যেন জলযান চলতে পারে আমরা সেই ব্যবস্থা করবো।

কুতবখালী খালের দক্ষিণে ধোলাইপাড়, উত্তরে দক্ষিণ যাত্রাবাড়ী। প্রায় ২ দশমিক ১ কিলোমিটার দৈর্ঘ্যের কুতুবখালী খালের পুরোটাই গৃহস্থালির বর্জ্য এবং কচুরিপানায় ভর্তি।

এসময় তার সঙ্গে প্রধান নির্বাহী কর্মকর্তা মো. মোস্তাফিজুর রহমান, প্রধান বর্জ্য ব্যবস্থাপক কমডোর শেখ জাহিদসহ করপোরেশনের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
/আনু