ঢাকা শনিবার, ২০শে এপ্রিল ২০২৪, ৮ই বৈশাখ ১৪৩১


জামাতুল মুসলিমিন'র মদদদাতা গ্রেফতার


২১ জানুয়ারী ২০১৯ ০৫:২৮

হেড গ্রামার স্কুলের সাবেক মালিক ও কালো তালিকাভূক্ত জঙ্গি সংগঠন জামাতুল মুসলিমিন (জেএম) এর প্রত্যক্ষ মদদদাতাকে গ্রেফতার করেছে ডিএমপি’র গোয়েন্দা দক্ষিণ বিভাগ।

গ্রেফতারকৃত ব্যক্তির নাম- রিজওয়ান হারুন। সে ২০১৮ সালের ৩০ জানুয়ারি গুলশান থানায় রুজুকৃত সন্ত্রাস বিরোধী আইনের এজাহারনামীয় আসামী।

২০ জানুয়ারি ভোর ৬.০৫ টায় ধানমন্ডি রোড নং-৬/এ ঈদগাহ মসজিদের সামনে থেকে তাকে গ্রেফতার করেছে ডিএমপি গোয়েন্দা দক্ষিণ বিভাগের ধানমন্ডি জোনাল টিম।

ডিবি সূত্রে জানা যায়, রিজওয়ান হারুন কালো তালিকাভূক্ত জঙ্গি সংগঠন জামাতুল মুসলিমিন (জেএম) এর প্রত্যক্ষ মদদ দাতা হিসেবে কাজ করত। জামাতুল মুসলিমিন বাংলাদেশের সর্বপ্রথম আল-কায়দার মতাদর্শী জঙ্গি সংগঠন। রিজওয়ানসহ অত্র সংগঠনের অন্যান্য সহযোগীরা ঢাকা শহরের বিভিন্ন বাসা মসজিদ এবং নর্থ সাউথ ইউনিভার্সিটি সংলগ্ন হারুন ইঞ্জিনিয়ারিং এর নিজস্ব অফিস দাওয়াতের কাজ পরিচালনা করার জন্য ব্যবহার করত। ২০০৫ সালে জামাতুল মুসলিমিন এর কার্যকলাপ আইন-শৃংখলা রক্ষাকারী বাহিনীর নজরে আসলে সংগঠনটিকে কালো তালিকাভূক্ত করা হয়। এই সংগঠনের সদস্যরা জঙ্গি কার্যক্রম দ্রুত বিস্তারের জন্য বিভিন্ন ইংলিশ মিডিয়া স্কুলসহ অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠান গড়ে তুলে। তারই কার্যক্রম হিসেবে রিজওয়ান ২০০৬ সালে লেকহেড গ্রামার স্কুলটি এর প্রতিষ্ঠাতা লতিফ আহম্মেদ এর কাছ থেকে কিনে নেয়। পরবর্তী সময়ে এখান থেকে কোমলমতি শিক্ষার্থীদের মস্তিস্কে ইসলামী জঙ্গিগোষ্ঠীর কার্যকলাপ সম্পর্কে জিহাদী চেতনায় উদ্বুদ্ধ করতে থাকে। এই স্কুলটি আসামী রিজওয়ান জঙ্গি প্রশিক্ষণের জন্য ব্যবহার করত।

এই বিষয়গুলো আইন-শৃংখলা বাহিনীর নজরে আসলে কৌশলে ২০১৭ সালে এই মামলা অপর আসামী খালেদ হাসান মতিনের কাছে লেকহেড গ্রামার স্কুলটির স্বত্ব বিক্রি করে আত্মগোপনে চলে যায় রিজওয়ান হারুন।