ঢাকা শুক্রবার, ২৬শে এপ্রিল ২০২৪, ১৪ই বৈশাখ ১৪৩১


নির্বাচনে লেভেল প্লেয়িং ফিল্ড নেই: মাহবুব তালুকদার


১৮ ডিসেম্বর ২০১৮ ০৭:৩৫

ছবি সংগৃহিত

‘একাদশ জাতীয় সংসদ নির্বাচনে লেভেল প্লেয়িং ফিল্ড নেই। আমি মনে করি না, নির্বাচনে লেভেল প্লেয়িং ফিল্ড বলে কিছু আছে। এ কথাটা এখন একটা অর্থহীন কথায় পর্যবসিত হয়েছে’বলে এই সব কথা জানিয়েছেন নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার।

আজ ১৭ ডিসেম্বর সন্ধ্যায় রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে নিজ কার্যালয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এই কথা বলেন।

সিইসি বলেছেন নির্বাচনে লেভেল প্লেইং ফিল্ড আছে, আপনি কি তার বিরোধিতা করছেন? সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আমি কখনো তার বক্তব্যের বিরোধীতা করি না। তিনি তার কথা বলেন, আমি প্রয়োজনে আমার ভিন্ন মত প্রকাশ করি। আপনারা তো সাংবাদিক, আপনারা দেশের সব খবর রাখেন। সব কিছু দ্যাখেন, আপনারা নিজেদের বিবেককে জিজ্ঞাসা করুন, নির্বাচনে এখন লেভেল প্লেয়িং ফিল্ড আছে কি না? তাহলে উত্তর পেয়ে যাবেন।

সারা দেশে সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন কী সম্ভব এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আমি আশাবাদী মানুষ।

এখনো যে সময়টুকু আছে তাতে অবাধ সুষ্ঠু নিরপেক্ষ নির্বাচনের প্রতিশ্রুতি পালন করতে হবে।

এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট ও জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট ইলেক্টোরাল ইনকোয়ারি কমিটির বিচারকদের আরো বেশি কার্যকর ভূমিকা পালন করা উচিত।

আমি মনে করি সেনাবাহিনী মাঠে নামলে পরিস্থিতি আশাব্যঞ্জকভাবে পাল্টে যাবে।

জনপ্রশাসন ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী কি নির্বাচন কমিশনের নিয়ন্ত্রণে আছে? জানতে চাইলে জবাবে তিনি বলেন, নির্বাচন আমরা সরাসরি করি না।

রিটার্নিং কর্মকর্তা, সংশ্লিষ্ট কর্মকর্তা ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর মাধ্যমে করা হয়। আইনশৃঙ্খলা বাহিনীর শীর্ষ কর্মকর্তারা নির্বাচন কমিশনের নিয়ন্ত্রণে আছে।

বর্তমান পরিস্থিতিতে তার কোনো বার্তা দেওয়ার আছে কি না জানতে চাইলে তিনি বলেন, আমার বক্তব্য হচ্ছে জাতীয় নির্বাচন এক বিশাল কর্মযজ্ঞ।

প্রার্থী, ভোটার এমনকি আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কেউ আইনের বাইরে যাবেন না। আইনকে নিজস্ব ধারায় চলতে দিন। নির্বাচনি আচরণবিধি মেনে চলুন।

নির্বাচনকে সাফল্য মণ্ডিত করতে সবাই আপনারা সহায়তা করুন।