ঢাকা শুক্রবার, ২৯শে মার্চ ২০২৪, ১৬ই চৈত্র ১৪৩০


‘ভোটের আগে সেনাবাহিনী ও বিজিবি মোতায়েন’


১৫ নভেম্বর ২০১৮ ১৬:৫৯

ফাইল ফটো

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের দুই থেকে ১০ দিন আগেই মাঠে সেনাবাহিনী নামানো হবে। একই সময় বিজিবিও মোতায়েন করা হবে। বৃহস্পতিবার সকালে আগারগাওস্থ নির্বাচন ভবনে সহকারী রিটার্নিং কর্মকর্তাদের ব্রিফিং ও দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন অনুষ্ঠানে নির্বাচনের কমিশনের (ইসি) সচিব হেলালুদ্দীন আহমেদ এ কথা বলেন।

ইসি সচিব বলেন, ‘সংসদ নির্বাচনের ২ থেকে ৩ দিন অথবা ৭ থেকে ১০ দিন আগে নির্বাচনী এলাকায় সেনাবাহিনী যাবে। ওই সময় নির্বাচনী এলাকায় বিজিবিও (বর্ডার গার্ড বাংলাদেশ) মোতায়েন করা হবে।’ এ সময় প্রার্থীদের ব্যানার-পোস্টারগুলো যাতে দ্রুত সরিয়ে নেওয়া হয় সেজন্য পদক্ষেপ নিতে সহকারী রিটার্নিং কর্মকর্তাদের নির্দেশনা দেন তিনি।

বিএনপি ও জাতীয় ঐক্যফ্রন্ট সংসদ নির্বাচনে ম্যাজিস্ট্রেসি ক্ষমতাসহ সেনা মোতায়েনের দাবি জানিয়ে আসছে। তাদের এই দাবির বিরোধিতা করে ক্ষমতাসীন আওয়ামী লীগ বলেছে, ম্যাজিস্ট্রেসি ক্ষমতাসহ সেনা মোতায়েন করার কোনো সুযোগ নেই। স্ট্রাইকিং ফোর্স হিসেবে তারা দায়িত্ব পালন করতে পারে। তবে নির্বাচন কমিশনের পক্ষ থেকে বলা হয়েছিল, সেনাবাহিনী মোতায়েন করার চিন্তা তাদের রয়েছে। নির্বাচনের তফসিলের পর কমিশন বসে এ বিষয়ে সিদ্ধান্ত নেবে।
আরকেএইচ