ঢাকা বৃহঃস্পতিবার, ২৮শে মার্চ ২০২৪, ১৫ই চৈত্র ১৪৩০


আজ ট্রান্সমিশনে আসছে বঙ্গবন্ধু-১


৪ সেপ্টেম্বর ২০১৮ ০৪:৪১

সাফ ফুটবল (সাউথ এশিয়ান ফুটবল ফেডারেশন) চ্যাম্পিয়নশিপ সরাসরি সম্প্রচারের মাধ্যমে প্রথমবারের মতো ট্রান্সমিশনে আসছে বঙ্গবন্ধু-১। দেশে অনুষ্ঠিতব্য বাংলাদেশ টেলিভিশন বঙ্গবন্ধু-১ স্যাটেলাইটের মাধ্যমে সাফ ফুটবলের খেলাগুলো সরাসরি সম্প্রচার করবে।

মঙ্গলবার (৪ সেপ্টেম্বর) শুরু হচ্ছে ট্রান্সমিশন।

বাংলাদেশ কমিউনিকেশন স্যাটেলাইট কোম্পানি লিমিটেডের (বিসিএসসিএল) চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ বলেন, ‘সাফ চ্যাম্পিয়নশিপের খেলা দেখানোর মাধ্যমে আমরা বঙ্গবন্ধু-১ স্যাটেলাইটের ট্রান্সমিশনে যাচ্ছি।’ যদিও তিনি এটাকে ‘টেস্ট ট্রান্সমিশন’ হিসেবে উল্লেখ করেন। তিনি বলেন, ‘এই ধরনের খেলাধুলা দেখানো মাধ্যমে ট্রান্সমিশন করার উদ্দেশ্য হলো খেলার মাঠ থাকবে ফাস্ট মুভিং। সেটা আমাদের স্যাটেলাইট কতটা নিখুঁতভাবে ট্রান্সমিট করে সেটা দেখা। এজন্যই স্পোর্টস ইভেন্ট বেছে নেওয়া হয়েছে।’

তিনি আরও জানান, এখনও স্যাটেলাইটটি এর নির্মাতা প্রতিষ্ঠান থ্যালেস অ্যালিনয়ার প্রকৌশলীরা দেখাশোনা করছেন। এ মাসের শেষ দিকে বাংলাদেশের প্রকৌশলীরা এর পুরো নিয়ন্ত্রণ (অপারেশন) নিতে পারেন।

প্রসঙ্গত, যুক্তরাষ্ট্রের সময় গত ১১ মে বিকাল ৪টায় ফ্লোরিডার কেনেডি স্পেস সেন্টার থেকে বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট উৎক্ষেপিত হয়। স্যাটেলাইটটিকে নিরক্ষ রেখার ১১৯ দশমিক ১ ডিগ্রিতে স্থাপন করা হয়। স্যাটেলাইটটি সেখানে সেট হওয়ার পরে টেস্ট সিগন্যাল পাঠাতে শুরু করে। পরবর্তী সময়ে ইন অরবিট টেস্ট (আইওটি)-সহ সব ধরনের পরীক্ষা নিরীক্ষার পরে স্যাটেলাইটটিকে ট্রান্সমিশনের জন্য প্রস্তুত করা হয়।

এসএ