ঢাকা শুক্রবার, ২৯শে মার্চ ২০২৪, ১৬ই চৈত্র ১৪৩০


দ্বিগুণ বেতনে শ্রম বিল পাস


২১ সেপ্টেম্বর ২০১৮ ০১:২৪

রাষ্ট্রীয় শিল্প প্রতিষ্ঠান শ্রমিকদের সর্বনিম্ন বেতন ৪ হাজার ১৫০ থেকে বৃদ্ধি করে ৮ হাজার ৩০০ টাকা এবং সর্বোচ্চ বেতন ৪ হাজার ১৫০ টাকা থেকে বৃদ্ধি করে ১১ হাজার ২০০ টাকা করে বিল পাস হয়েছে সংসদে।

বৃহস্পতিবার (২০ সেপ্টেম্বর) দশম জাতীয় সংসদের ২২তম অধিবেশনে শ্রম প্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্নু ‘পণ্য উৎপাদনশীল রাষ্ট্রায়ত্ত শিল্প প্রতিষ্ঠান শ্রমিক (চাকরির শর্তাবলি) বিল-২০১৮’ পাসের প্রস্তাব করলে তা কণ্ঠভোটে পাস হয়।

এ কাঠামোতে, সরকারি শ্রমিকদের বেতন শতভাগ বৃদ্ধি করা হয়েছে। নতুন আইন অনুযায়ী শ্রমিকরাও নববর্ষ ভাতা পাবেন।

এদিকে ২০১৫ সালে সরকারি চাকুরেদের বেতন বৃদ্ধির পর শ্রমিকদের মজুরি বৃদ্ধিতে সাবেক সচিব নজরুল ইসলাম খানকে চেয়ারম্যান করে ‘জাতীয় মজুরি ও উৎপাদনশীলতা কমিশন-২০১৫’ গঠন করা হয়। এই কমিশন গত বছরের ৪ জুলাই প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে সুপারিশসহ প্রতিবেদন জমা দেয়। রাষ্ট্রায়ত্ত শিল্পের শ্রমিকদের জন্য ন্যূনতম ৮ হাজার ৩০০ টাকা ও সর্বোচ্চ ১১ হাজার ৬০০ টাকা মজুরি নির্ধারণের সুপারিশ করেছিল।

বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প কর্পোরেশন, বাংলাদেশ পাটকল কর্পোরেশন, বাংলাদেশ টেক্সাটাইল মিলস কর্পোরেশন, বাংলাদেশ ইস্পাত ও প্রকৌশল কর্পোরেশন, বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ কর্পোরেশন এবং বাংলাদেশ বনশিল্প উন্নয়ন কর্পোরেশনে কর্মরত শ্রমিকরা এই আইনের আওতায় পড়বেন বলে প্রস্তাবিত বিলে বলা হয়।

এসএ