ঢাকা বুধবার, ১৯শে ডিসেম্বর ২০১৮, ৫ই পৌষ ১৪২৫

শিল্পকলায় বাপ্পীর ব্যতিক্রমী পেইন্টিং কর্মশালা


১৮ নভেম্বর ২০১৮ ১৩:২৪

আপডেট:
১৯ ডিসেম্বর ২০১৮ ০০:৪৬

আলকাতরা আর্টিস্ট সোসাইটি আয়েজিত বাংলাদেশ শিল্পকলা একাডেমীতে আজ (১৮ নভেম্বর) শুরু হচ্ছে দু্ই দিন ব্যাপী চিত্রশিল্পী নাজমুল হক বাপ্পীর পরিচালনায় দেশের সর্ব বৃহৎ চাইনিজ পেইন্টিং কর্মশালা। এক বছরেরও বেশি সময় ধরে আলকাতরা আর্টিস্ট সোসাইটির যাএা শুরু। প্রথমে থেকেই এই সোসাইটি বিভিন্ন আর্টক্যাম্প ও চিত্রকর্মশালায় আয়োজন করে আসছে।

আলকাতরা আর্টিস্ট সোসাইটি এইবার ব্যতিক্রমধর্মী একটি কর্মশালার আয়োজন করেছে। আজ (আগামী ১৮-১৯ নভেম্বর) শুরু হয়ে কর্মশালাটি শেষ হবে আগামীকাল। যা পরিচালনা করবেন জনপ্রিয় চিত্রশিল্পী ও তরুণ নাট্যর্নিমাতা নাজমুল হক বাপ্পী। চিত্রশিল্পী নাজমুল হক বাপ্পী ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদ থেকে বি এফ.এ এবং এম.এফ.এ ডিগ্রী সম্পন্ন করে প্রথম শ্রেনী ডিগ্রী অর্জন করেন। এরপর তিনি চায়না সরকারের শতভাগ বৃত্তি নিয়ে চাইনিজ পেইন্টিং এর উপর উচ্চতর ডিগ্রী অর্জন করেন। বর্তমানে তিনি ইউনিভার্সিটি অব ডেভেলপমেন্ট অল্টারনেটিভ (ইউডা) এর ড্রয়িং এন্ড পেইন্টিং ডিপার্টমেন্ট এর প্রভাষক হিসেবে কর্মরত আছেন। চিত্রশিল্পের বিভিন্ন মাধ্যমে বাপ্পী জাতীয় ও আন্তজার্তিক পর্যায়ে বহু পুরস্কার অর্জন করেন।

চাইনিজ পেইন্টিং এই কর্মশালাটির বিষয়ে নাজমুল হক বাপ্পী বলেন, বাংলাদেশে চাইনিজ পেইন্টিং এর চর্চা নেই বললেই চলে। অনেক প্রাচীন যাদুময়ী ব্রাশিং শিল্পনৈপূর্নে পরিপূর্ন এই চাইনিজ পেইন্টিং বিষয়ে কর্মশালাটি চারুকলার ছাত্র-ছাত্রী এবং শিল্পীদের জন্য খুবই গুরুত্বপূর্ন। শিল্পীগন বিশেষ উপকৃত হবেন বলে আমার বিশ্বাস। কর্মশালায় অংশগ্রহন করা শিল্পীদের মধ্যে প্রতিযোগিতার মাধ্যমে প্রথম তিন জনকে পুরস্কৃত করা হবে। এবং অংশগ্রহনকারী সব শিল্পীদের সার্টিফিকেট প্রদান করা হবে।

এমএ