ঢাকা বুধবার, ১৯শে ডিসেম্বর ২০১৮, ৫ই পৌষ ১৪২৫


৬ কারণে প্রতিদিন একটি করে কলা খান


২১ নভেম্বর ২০১৮ ১২:৫২

আপডেট:
১৯ ডিসেম্বর ২০১৮ ০০:৫৬

ফাইল ফটো

কলার উপকারিতা সম্পর্কে সবারই কম বেশি জানা আছে। শরীরের জন্য কলা ঠিক কতটা উপকারী তা হয়তো সবার জানা নেই। প্রতিদিন একটি কলা আপনার শরীরের অনেক সমস্যা সমাধান করে আপনাকে রাখতে পারে নিরোগ।

কলার গুণাগুণ সম্পর্কে আসুন তাহলে জেনে নেই-

মানসিক স্বাস্থ্য: মস্তিষ্কে সেরোটোনিনের ঘাটতি হলে সাধারণত হতাশার জন্ম হয়। কলা এই সেরোটোনিন বাড়াতে সাহায্য করে। কারণ কলায় থাকে ট্রিপ্টোফান। কলা উদ্বেগ কমানোর ক্ষেত্রেও ফলদায়ক।

ওজন নিয়ন্ত্রণ: কেউ ওজন কমাতে চাইলে খাদ্য তালিকায় কলা রাখতে পারেন। সকালে একটি করে কলা ভীষণ উপকারী। এতে সারাদিনের জন্য প্রয়োজনীয় ক্যালরি পেতে পারেন।

মস্তিষ্কে শক্তি বাড়ায়: কলায় প্রচুর পরিমাণ পটাশিয়াম ও ম্যাগনেশিয়াম রয়েছে। নিয়মিত কলা খেলে মস্তিষ্কে শক্তি সরবরাহ অব্যাহত থাকে। ফলে যে কোনও কাজে মনোযোগ বাড়ে।

হাড় শক্ত করে: ক্যালসিয়ামের ঘাটতি মেটাতে কলা উপকারী ফল। এটি হাড় মজবুত করে।

হৃদযন্ত্র ভালো রাখে: পাকা কলা পটাশিয়ামের আঁধার। প্রতিদিন একটি বা দুটি কলা খেলে আপনার হৃদযন্ত্র অনেক বেশি সচল থাকবে এবং হার্ট অ্যাটাক ও স্ট্রোকের ঝুঁকি কমবে।

ক্যন্সারের ঝুঁকি কমায়: সাম্প্রতিক কিছু গবেষণায় দেখা গেছে, অতিরিক্ত পাকা কলা শরীরের জন্য গুরুত্বপূর্ণ টিএনএফ-এ নামক এক ধরণের যৌগ সরবরাহ করে,যা শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির পাশাপাশি শ্বেত রক্ত কণিকার পরিমাণ বাড়ায়। এতে করে ব্লাড ক্যান্সারের ঝুঁকি অনেক কমে যায়।

শরীরে যাবতীয় উপাদানের ঘাটতি মেটাতে একটা করে কলা রোজ যথেষ্ট। তবে কলা হালকা খাবার। সেক্ষেত্রে দুটো খেলেও সমস্যা নেই। তবে রাতের দিকে কলা খেলে অনেক সময় ঠাণ্ডা লেগে যেতে পারে। শরীর চর্চার আগে বা পরে কলা খেতে পারলে ভাল। এতে এনার্জি বাড়ে। তা হলে আর দেরি কেন? আজ থেকেই ডায়েট চার্টে রাখুন একটা করে কলা।