ঢাকা শুক্রবার, ২৯শে মার্চ ২০২৪, ১৬ই চৈত্র ১৪৩০


কাশ্মিরে সংঘর্ষে ১ সেনাসহ নিহত ১১


১৬ ডিসেম্বর ২০১৮ ০৪:৪৫

ফাইল ফটো

ভারতীয় সেনাবাহিনীর অভিযানে কাশ্মিরে ১ সেনা সদস্য, ৩ বিদ্রোহী ও ৭ জন বেসামরিক লোকের প্রানহানির ঘটনা ঘটেছে।
ভারত নিয়ন্ত্রিত জম্মু-কাশ্মিরে সশস্ত্র বিদ্রোহীদের এক আস্তানায় দেশটির সেনাবাহিনীর অভিযানে তিন বিদ্রোহীর প্রাণহানির পর বিক্ষোভে উত্তাল হয়ে উঠেছে। বিক্ষোভকারীদের হটাতে পুলিশের ছোঁড়া গুলিতে অন্তত সাত বেসামরিক নাগরিকের প্রাণহানি ঘটেছে। এর আগে শনিবার সকালের দিকে ওই অভিযানের শুরুতে বিদ্রোহীদের সঙ্গে সংঘর্ষে এক সেনাসদস্য নিহত হয়।
স্থানীয় হাসপাতালের কর্মকর্তা ও পুলিশ বলছে, শনিবারের এই সংঘর্ষে এখন পর্যন্ত এক সেনাসদস্য, তিন বিদ্রোহী ও সাত বেসামরিকের প্রাণহানি ঘটেছে।
পুলিশের এক কর্মকর্তা বলেছেন, ভারত নিয়ন্ত্রিত কাশ্মিরের দক্ষিণাঞ্চলের পুলওয়ামা এলাকার একটি বাড়িতে বিদ্রোহীরা লুকিয়ে ছিল। গোপন তথ্যের ভিত্তিতে সেনাবাহিনীর সদস্যরা ওই বাড়ি ঘেরাও করলে সংঘর্ষের সূত্রপাত হয়।
কাশ্মিরের পুলিশের জ্যেষ্ঠ কর্মকর্তা সোম প্রকাশ পানি ফরাসী বার্তাসংস্থা এএফপিকে বলেন, সংঘর্ষে সেনাবাহিনীর সাবেক এক সদস্য; যিনি সশস্ত্র বিদ্রোহী গোষ্ঠীতে যোগ দিয়েছিলেন, তিনি-সহ তিন বিচ্ছিন্নতাবাদী নিহত হয়েছে। গোলাগুলির সময় নিরাপত্তাবাহিনীর এক সদস্যও মারা গেছেন।
প্রত্যক্ষদর্শীরা বলছেন, ওই বাড়িতে সংঘর্ষ চলাকালীন শত শত গ্রামবাসী তীব্র শীত উপেক্ষা করে রাস্তায় নেমে বিক্ষোভ শুরু করেন। এসময় তারা বিভিন্ন ধরনের স্লোগান দিয়ে বাড়িটির দিকে অগ্রসর হতে থাকেন এবং নিরাপত্তাবাহিনীর সদস্যদের লক্ষ্য করে পাথর নিক্ষেপ করেন।
নাম প্রকাশ না করার শর্তে পুলিশের অপর এক কর্মকর্তা বলেন, একটা গোলমাল হয়েছে। সেনাবাহিনীর গুলিতে ছয় বিক্ষোভকারী নিহত হয়েছেন। তবে স্থানীয় একটি হাসপাতালের কর্মকর্তারা বলেছেন, গুলিবিদ্ধ এক ব্যক্তি হাসপাতালে ভর্তি হওয়ার পর মারা গেছেন।
সূত্র : এএফপি।