ঢাকা বুধবার, ১৯শে ডিসেম্বর ২০১৮, ৫ই পৌষ ১৪২৫


ট্রাম্পের বিরুদ্ধে সিএনএনের মামলা


১৩ নভেম্বর ২০১৮ ১৭:১৫

আপডেট:
১৯ ডিসেম্বর ২০১৮ ০১:২০

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং তার ৫ সহকারীর বিরুদ্ধে মামলা করেছে দেশটির শীর্ষস্থানীয় সংবাদমাধ্যম সিএনএন। মামলার অন্য আসামিরা হলেন হোয়াইট হাউজের চিফ অব স্টাফ জন কেলি, প্রেস সেক্রেটারি সারাহ স্যান্ডার্স, ডেপুটি চিফ অব স্টাফ ফর কমিউনিকেশনস বিল শাইন, সিক্রেট সার্ভিস ডিরেক্টর জোসেফ ক্ল্যান্সি এবং সিক্রেট সার্ভিস অফিসার জন ডোই।

স্থানীয় সময় মঙ্গলবার (১৩ নভেম্বর) সকালে ওয়াশিংটন ডিসির ইউ.এস. ডিস্ট্রিক্ট কোর্টে সিএনএন এবং গণমাধ্যমটির হোয়াইট হাউজ প্রতিনিধি জিম আকস্টা বাদী হয়ে এই মামলা করেন।

স্থানীয় সময় গতকাল বুধবার ট্রাম্পের সঙ্গে তর্ক করায় আকস্টার প্রেস পাস বাতিল করে হোয়াইট হাউজ। পরে তিনি হোয়াইট হাউজে ঢুকতে গেলে তাকে বাধা দেয়া হয়। এ বিষয়ে স্যান্ডার্স জানান, প্রেসিডেন্টের সংবাদ সম্মেলনে অসঙ্গত আচরণ দায়ে তার হোয়াইট হাউজে প্রবেশে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

তার এই কথার প্রতিবাদ জানিয়ে আকস্টার প্রেস পাস পুনর্বহালের আহ্বান জানায় সিএনএন’সহ একাধিক জার্নালিজম অ্যাডভোকেসি গ্রুপ। এরপর শুক্রবার হোয়াইট হাউজকে পাঠানো এক চিঠিতে সিএনএন জানায়, জরুরি ভিত্তিতে আকস্টর প্রেস পাস পুনর্বহাল কর না হলে আইনি পদক্ষেপ নেয়া হবে।

মঙ্গলবার এক বিবৃতিতে মামলার বিষয়টি নিশ্চিত করে সিএনএন জানায়, আকস্টা’র প্রেস পাস বাতিলে তার এবং সিএনএন’র প্রথম ও পঞ্চম সংশোধনীর অধিকার লঙ্ঘিত হয়েছে। আকস্ট’র পাসটি জরুরি ভিত্তিতে ফিরিয়ে দিতে এবং ভবিষ্যতে যেন হোয়াইট হাউজ এমনটি না করে- এই রুল জারির আবেদন জানানো হয়েছে আদালতে।

এমএ