ঢাকা শুক্রবার, ২৯শে মার্চ ২০২৪, ১৫ই চৈত্র ১৪৩০


মুক্তি পেলো নওয়াজ শরিফ


২০ সেপ্টেম্বর ২০১৮ ১৯:৫৭

নওয়াজ শরিফ ও তার মেয়ে


পাকিস্তানে ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ কারাগার থেকে মুক্তি পেয়েছেন । সাবেক এই প্রধানমন্ত্রীর সাথে আরো মুক্তি পেয়েছেন তার মেয়ে মরিয়ম নওয়াজ ও জামাতা ক্যাপ্টেন (অব.) সফদর।

এর আগে ইসলামাবাদের হাইকোর্ট একটি দুর্নীতি মামলায় নওয়াজ শরিফ ও তার মেয়ে এবং জামাতাকে মুক্তির নির্দেশ দেয়। তাদের দণ্ডও স্থগিত করা হয়। খবর ডনের

গতকাল বুধবার (১৯ সেপ্টেম্বর) আদালতের রায়ের পর সন্ধ্যায় রাওয়ালপিন্ডির আদিয়ালা কারাগারের সামনে যান পাকিস্তান মুসলিম লীগের (পিএমএল-এন) প্রেসিডেন্ট ও নওয়াজের ভাই শাহবাজ শরিফসহ দলের নেতৃবৃন্দ।

তারা কারাগারের বাইরে নওয়াজ শরিফকে স্বাগত জানান। এরপর কঠোর নিরাপত্তার মধ্যে দিয়ে নুর খান বিমানঘাঁটি থেকে একটি বেসরকারি বিমানে করে লাহোরে যান নওয়াজ, তার মেয়ে ও জামাতা। নওয়াজের মুক্তিতে কারাগারের সামনে বিপুল সংখ্যক সমর্থক আনন্দ-উল্লাস করেন। রাতেই লাহোরে পৌঁছান নওয়াজ শরিফসহ অন্যরা।

পাকিস্তানের জাতীয় জবাবদিহিতা আদালত নওয়াজকে দেওয়া দণ্ডের বিরুদ্ধে আবেদনের শুনানি হয় হাইকোর্টে।এটি দেওয়া হয়েছিল গত জুলাই মাসে।

বিচারপতি আতাহার মিনাল্লাহ এবং বিচারপতি মিয়াংগুল হাসান আওরঙ্গজেবের সমন্বয়ে গঠিত বেঞ্চে আবেদনের শুনানি হয়।

বিচারপতিরা বলেছেন, অ্যাভেনফিল্ড মামলার পূর্ণাঙ্গ শুনানি না হওয়া পর্যন্ত আগের দণ্ড স্থগিত থাকবে। ৫ লাখ রূপির জরিমানার বিনিময়ে তাদের মুক্তি দেওয়ার নির্দেশ দেয় আদালত। ৬ জুলাই এক রায়ে অবৈধ্য সম্পদের মালিক হওয়ায় নওয়াজকে ১০ বছর এবং জাতীয় জবাবদিহিতা ব্যুরোকে সহায়তা না করার অভিযোগে ১ বছর কারাদণ্ড দেওয়া হয়।

এসএমএন