ঢাকা শনিবার, ২০শে এপ্রিল ২০২৪, ৮ই বৈশাখ ১৪৩১


মিয়ানমারের বিরুদ্ধে আইসিসিতে তদন্ত শুরু


১৯ সেপ্টেম্বর ২০১৮ ১৭:১২

মিয়ানমারের রাখাইনে মুসলিম রোহিঙ্গাদের খুন, ধর্ষণ ও সহিংসতার প্রাথমিক তদন্ত শুরু করেছে আন্তর্জাতিক অপরাধ আদালত(আইসিসি)। মঙ্গলবার ওই আদালতের প্রসিকিউটর ফাতু বেনসুদা এই তদন্ত শুরু করেছেন।

আদালতের কৌঁসুলি ফাতোও বেনসুদা এক বিবৃতিতে জানান, লাখ লাখ রোহিঙ্গাকে যেভাবে মিয়ানমার থেকে বাংলাদেশে তাড়িয়ে দেয়া হয়েছে, তাতে যুদ্ধাপরাধ বা মানবতাবিরোধী অপরাধ সংঘটিত হয়েছে কি না-সে বিষয়ে প্রাথমিক তদন্তে হাত দিয়েছে আইসিসি।

বার্তা সংস্থা এএফপির খবরে বলা হয়, গত বছর ২৫ শে আগস্ট থেকে শুরু হওয়া মিয়ানমার সেনাবাহিনীর জাতিগত নিধনের মুখে সাত লাখেরও বেশি রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে এসে আশ্রয় নেয়। এ ঘটনার পর এটাই কোনো পূর্ণাঙ্গ তদন্তের উদ্যোগ নেয় আইসিসি। এই তদন্তের ওপর ভিত্তি করে আইসিসি আনুষ্ঠানিকভাবে তদন্ত করবে কিনা তা নির্ভর করে।

মিয়ানমার আইসিসির সদস্য না হলেও বাংলাদেশ আইসিসির সদস্য হওয়ায় তাদের মানবতাবিরোধী অপরাধের তদন্তের এখতিয়ার এই আদালতের রয়েছে বলে দুই সপ্তাহ আগে রুল জারি করেছিল বিচারকরা। এমন সিদ্ধান্ত আসার পরই এই তদন্ত শুরু হল।

আইসিসির এই তদন্তের পথ ধরে মিয়ানমারের রাখাইন রাজ্যে সেনাবাহিনীর দমন অভিযানের পূর্ণাঙ্গ তদন্তের পথ খুলতে পারে বলে জানিয়েছে বিবিসি।

আইএমটি