ঢাকা বৃহঃস্পতিবার, ২৫শে এপ্রিল ২০২৪, ১৩ই বৈশাখ ১৪৩১


ভারত-বাংলাদেশ সম্পর্ক নিয়ে যা বললেন মোদি


১৯ সেপ্টেম্বর ২০১৮ ০২:৫৬

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছেন, কয়েক বছরের মধ্যে আমাদের দু-দেশের সম্পর্ক বিশ্বকে নতুন কিছু দেখিয়েছে। বিশ্ব দেখেছে দুই প্রতিবেশী দেশের সম্পর্ক ভালো হলে কত কিছুই না করা সম্ভব। এটা হোক দীর্ঘ সময়, পুরোনো সীমান্ত বিরোধ নিস্পত্তি কিংবা অগ্রগতির জন্য উন্নয়ন প্রকল্পের অংশিদারিত্ব। দুই দেশের মধ্যে অভূতপূর্ব অগ্রগতি সাধিত হয়েছে। এই অগ্রগতির কৃতিত্ব আপনার (শেখ হাসিনা) নেতৃত্বকে দিতে চাই। এ জন্য আপনাকে অভিনন্দনও জানাই।

মঙ্গলবার (১৮ সেপ্টেম্বর) বিকেল ৫টায় ভিডিও কনফারেন্সের মাধ্যমে তিনটি নির্মাণ প্রকল্পের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

শেখ হাসিনার সঙ্গে ভিডিও কনফারেন্সে মোদি বলেন, ভৌগোলিক দিক থেকে আমরা প্রতিবেশী দেশ। কিন্তু ভাবনার দিক থেকে আমরা এক পরিবার। একে অপরের সুখ দুঃখে সঙ্গ দেয়া, একে অপরের ভালো কাজে হাত লাগানো একটি পারিবারিক মূল্যবোধ। দুই দেশের এই সম্পর্ক আমাদের পারিবারিক মূল্যবোধেরই অংশ।

ভিডিও কনফারেন্সের পিছনের কারণ হিসেবে মোদি বলেন, আমাদের ভিডিও কনফারেন্সের কারণ শুধু প্রযুক্তিগত সহায়তা নয়, এর পেছনে ভারত ও বাংলাদেশে সম্পর্কের অবাধ গতি ও নির্বার প্রগতির বিষয়। আজ ভারত বাংলাদেশের মধ্যে মৈত্রী পাইপলাইনের কাজ শুরু হয়েছে। প্রগতির জন্য দুই দেশের অগ্রগতির মাইলফলক হিসেবে এই মহান কর্মযজ্ঞ যুক্ত হলো। এটা নতুন অধ্যায় করলো।

পাইপ লাইন উন্নয়ন নিয়ে মোদি বলেন, আজকের এই মৈত্রী পাইপলাইনের মহান উদ্যোগ বাংলাদেশে ভবিষ্যৎ লক্ষ্যপূরণে বড় ভূমিকা রাখবে। বিশেষ করে বাংলাদেশের উত্তরাঞ্চলে এই পাইপলাইন সস্তা দামে জ্বালানি সরবরাহ করতে সক্ষম হবে। এ ছাড়া বাংলাদেশে অর্থ ব্যবস্থার সঙ্গে আমাদের অর্থ ব্যবস্থার মধ্যেও পাইপলাইন স্থাপন করবে। এই পাইপলাইন ভারতের অনুদানের অর্থ থেকে বানানো হচ্ছে। কিন্তু আমাদের জন্য আশার বিষয় হলো- কাজ সম্পন্ন হওয়ার পর এই পাইপলাইন বাংলাদেশ সরকার ও জনগণের কাছে হস্তান্তর করা হবে।

এর আগে গত ১০ সেপ্টেম্বর ভারত ও বাংলাদেশের দুই প্রধানমন্ত্রী ভিডিও কনফারেন্সের মাধ্যমে যৌথভাবে আখাউড়া-আগরতলা ডুয়েল গেজ রেল লাইন নির্মাণ কাজ, কুলাউড়া-শাহবাজপুর বিভাগের রেলপথের সংস্কার প্রকল্প এবং বাংলাদেশের জাতীয় গ্রিডে ভারত থেকে ভেড়ামারায় নবনির্মিত ৫শ মেগাওয়াট এইচভিডিসি ব্যাক টু ব্যাক কেন্দ্রের দ্বিতীয় বন্টকের উদ্বোধন করেন।

এমএ