ঢাকা বৃহঃস্পতিবার, ২৮শে মার্চ ২০২৪, ১৫ই চৈত্র ১৪৩০


মালয়েশিয়ায় ৫ শতাধিক প্রবাসী গ্রেপ্তার


২ সেপ্টেম্বর ২০১৮ ২১:৩১

মালয়েশিয়ার অভিবাসন বিভাগের সাঁড়াশি অভিযানে ৫ শতাধিক অবৈধ প্রবাসী গ্রেপ্তার হয়েছেন। থ্রি-প্লাস ওয়ানের মাধ্যমে অবৈধ শ্রমিকদের দেশে ফেরার সুযোগ এরইমধ্যে শেষ হয়েছে। প্রবাসীদের দেয়া এই সুযোগ শেষ হওয়ার পরপরই উঠে পড়ে লেগেছে দেশটির অভিবাসন বিভাগ। তাই দেশটির স্বাধীনতা দিবসের প্রথম প্রহর থেকেই এ সাঁড়াশি অভিযান চালানো হয়।

বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যম ৫ শতাধিক অবৈধ প্রবাসীকে গ্রেপ্তারের বিষয়টি নিশ্চিত করেছে। কিন্তু দেশটির অভিবাসন বিভাগ ৩৯৫ জনকে গ্রেপ্তারের বিষয়ে তথ্য দিয়েছে। এছাড়া গ্রেপ্তারদের মধ্যে কতজন বাংলাদেশি রয়েছে তা এখনও জানা যায়নি।

শনিবার দিনভর অবৈধ অভিবাসীবিরোধী এ অভিযান পরিচালনা করা হয়। এ সময় একজন মহিলা ইমিগ্রেশন অফিসার আহত হয়েছেন জানিয়েছে স্থানীয় সূত্র। অভিযানের ফলে মালয়েশিয়ায় বাঙালি অধ্যুষিত কোতারায়া এলাকা এখন প্রায় ফাঁকা। যাত্রীবাহী বাসেও প্রবাসীদের তেমন দেখা মিলছে না।

এ বিষয়ে ইমিগ্রেশন বিভাগের প্রধান দাতুকে সেরি মুস্তফার আলী বলেন, সম্ভাব্য সব জায়গায় অভিযান পরিচালিত হবে এবং যতক্ষণ না পর্যন্ত অবৈধ প্রবাসীদের আইনের আওতায় আনতে পারছি ততক্ষণ অভিযান অব্যাহত থাকবে। অবৈধ শ্রমিক এবং মালিকদের সঙ্গে কোনো আপস করা হবে না।

তিনি আরও বলেন, বিভিন্ন সময় অবৈধ অভিবাসী ধরা পড়লেও এবারের অভিযান ভিন্ন। সর্বোচ্চ ৫০ হাজার রিঙ্গিতসহ জেল জরিমানার বিধান রয়েছে। এবার তিন বাহিনীর সর্বাত্মক প্রচেষ্টায় অবৈধ অভিবাসী মুক্ত করা হবে।

 

এমএ