ঢাকা শনিবার, ২২শে সেপ্টেম্বর ২০১৮, ৭ই আশ্বিন ১৪২৫


হাল ধরলে নিরক্ষরতা দূর করতে বেশি সময় লাগবে না


৮ সেপ্টেম্বর ২০১৮ ১৭:৫৫

আপডেট:
৮ সেপ্টেম্বর ২০১৮ ১৮:০০

ছাত্রলীগ হাল ধরলে বাংলাদেশ থেকে নিরক্ষরতা দূর করতে বেশি সময় লাগবে না বলে মন্তব্য করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। শনিবার (৮ সেপ্টেম্বর) দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ৮ সেপ্টেম্বর ‘আন্তর্জাতিক সাক্ষরতা দিবস’ উপলক্ষ্যে এক অনুষ্ঠানে তিনি এই মন্তব্য করেন।

এ অনুষ্ঠানের আয়োজন করে বাংলাদেশ ছাত্রলীগ। অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় রিকশা চালায় এমন সাতজন ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারজন হল ক্যান্টিন বালকের হাতে বই তুলে দেন স্বরাষ্ট্রমন্ত্রী।

এ সময় স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ছাত্রলীগকে সারা বাংলাদেশে নিরক্ষরতা দূর করতে দায়িত্ব দেয়া হয়েছে। আমি মনে করি যথার্থভাবেই ছাত্রলীগ তাদের নির্দিষ্ট সময়ের মধ্যেই ঘোষণা করবে বাংলাদেশে কোনো নিরক্ষরতা নেই। আমাদের পার্শ্ববর্তী দেশের একটি প্রদেশ তামিলনাড়ুতে ১০০ ভাগ শিক্ষিত। আমাদের দেশে এত সম্পদ রয়েছে। আমি মনে করি আমাদের সেই জায়গাতে যেতে আর লম্বা সময় লাগবে না যদি ছাত্রলীগ হাল ধরে।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ২০০১ এ যখন আমরা ক্ষমতা ছাড়ি তখন সাক্ষরতা হার ছিল ৬০ শতাংশ। ২০০৯ এ যখন ক্ষমতা গ্রহণ করি তখন এই হার ৪০-৪১ শতাংশ। এই ধরনের ইতিহাস কোনো রাষ্ট্রে হয়েছে কিনা আমার জানা নেই। আমরা চার হাজার মেগোওয়াট ক্ষমতাসম্পন্ন বিদ্যুৎ রেখে গেলাম এসে পেলাম তিন হাজার ২০০ মেগাওয়াট। আমরা চালে ও খাদ্যে স্বয়ংসম্পূর্ণ সেখানে আমরা দেখলাম লক্ষ লক্ষ টন খাদ্য ঘাটতি। সেই বাংলাদেশকে নেতৃত্ব দিয়ে বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা কোথায় নিয়ে গেছেন! ২০০৮ এ তিনি বলেছিলেন বদলে দিবেন বাংলাদেশকে। তিনি যথার্থভাবেই তার ওয়াদা অক্ষরে অক্ষরে পালন করেছেন।

ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি রেজওয়ানুল হক চৌধুরী শোভনের সভাপতিত্বে, সাধারণ সম্পাদক গোলাম রাব্বানী সঞ্চালনায় অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন আওয়ামী লীগের উপদেষ্টামন্ডলীর সদস্য অধ্যাপক ড. খন্দকার বজলুল হক।

এমএ