ঢাকা শনিবার, ২২শে সেপ্টেম্বর ২০১৮, ৭ই আশ্বিন ১৪২৫


আন্তর্জাতিক স্বাক্ষরতা দিবস উপলক্ষে ঢাবিতে র‌্যালি ও আলোচনা সভা


৮ সেপ্টেম্বর ২০১৮ ১৬:৫৩

আপডেট:
২২ সেপ্টেম্বর ২০১৮ ০৫:৩৮

শনিবার (৮ সেপ্টেম্বর) সকাল ৯টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের পক্ষ থেকে আন্তর্জাতিক স্বাক্ষরতা দিবস উপলক্ষে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। তিনি বলেন, আজ আমরা ৪৮ ভাগ স্বক্ষরতা থেকে ৭২.৯ ভাগ স্বাক্ষরতায় পৈাছাতে পেরেছি। কিন্তু আমাদের লক্ষ্য হলো শতভাগ স্বাক্ষরতা অর্জান করা । কিন্তু সেটা মোটেই সহজ নয়। এ কারণে যে আমাদের জনগোষ্ঠীর ৫০-৭০ বছর বয়স্কদের শিক্ষার কাতারে আনা সম্ভব হচ্ছে না। এটা অত্যন্ত কঠিন। এখন আমাদের কাজ হবে এই স্বক্ষরতাকে বাড়িয়ে তোলা।

আখতারুজ্জামান বলেন, একটা বিষয় আমাদের খেয়াল রাখতে হবে যেন আমাদের এই স্বাক্ষরতার হার কমে না যায়। তিনি বলেন, অনেক দেশে কিন্তু এরকম দৃষ্টান্ত আছে যে তাদের স্বাক্ষরতার হার কমে গেছে।

আখতারুজ্জামানের উদ্বোধনের মাধ্যমে অনুষ্ঠানের সূচনা হয়। প্রথমে একটি র‌্যালির আয়োজন করে ইনস্টিটিউট। এরপর ছিল আলোচনা সভা। এছাড়া এই দিবসটিকে আরো ভালোভাবে পালন করার জন্য একটি বিতর্কেরও আয়োজন করে তারা।

এসময় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক সৈয়দা তাহমিনা আখতার। এছাড়াও অত্র বিভাগের শিক্ষার্থীদের স্বতস্ফূর্ত অংশগ্রহণে অনুষ্ঠানটি শুরু হয়।

এমএ