ঢাকা শুক্রবার, ২৯শে মার্চ ২০২৪, ১৬ই চৈত্র ১৪৩০


জাবিতে আন্তর্জাতিক যুক্তিবিদ্যা দিবসে বিতর্ক প্রতিযোগিতা


১৫ জানুয়ারী ২০১৯ ০৭:৩৯

ফাইল ফটো

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে আন্তর্জাতিক যুক্তিবিদ্যা দিবস পালন করা হয়েছে। দিবসটি উপলক্ষ্যে বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগে একটি প্রীতি বিতর্কের আয়োজন করা হয়। বিতর্কের বিষয় হিসেবে নির্ধারণ করা হয়- ‘দর্শন কি ব্যক্তিগত চর্চার বিষয় নাকি একাডেমিক চর্চার বিষয়? দর্শন কি সবার জন্য নাকি শুধু যারা দার্শনিক হতে চায় দর্শন তাদের জন্য’।

সোমবার সকাল ১১টায় দর্শন বিভাগের শ্রেণীকক্ষে এই বিতর্ক প্রতিযোগিতাটি অনুষ্ঠিত হয়। বিতর্কটির আয়োজন করেন বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের সহযোগী অধ্যাপক মো. সাহিদুল ইসলাম।

এ বিষয়ে মো. সাহিদুল ইসলাম বলেন, ‘যুক্তিবিদ্যা মানুষের চিন্তা চেতনার প্রসার করে। আমরা যদি যুক্তিবিদ্যাকে বুঝতে পারি তাহলে আমাদের সমাজের সকল মিথ্যা ও ভুল সংবাদকে যুক্তির মাধ্যমে চিহ্নিত করতে পারবো। আমাদের জীবনের অমিমাংসিত কঠিন মূহুর্তগুলোতে খুব সহজে সঠিক সিদ্ধান্ত নিতে পারবো।’

বিতর্ক অনুষ্ঠানে জাবি দর্শন বিভাগের সভাপতি অধ্যাপক মোস্তফা নাজমুল মানছুর, অধ্যাপক মুনির হোসেন তালুকদার এবং সহযোগী অধ্যাপক রায়হান রাইন প্রমুখ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, আমরিকান যুক্তিবিদ আলফ্রেড র্টাস্কি এবং কোর্ট গোডেল্স এর যথাক্রমে জন্ম ও মৃত্যু দিবস কে ধারণ করে ১৪ জানুয়ারীকে প্রথম বিশ্ব যুক্তিবিদ্যা দিবস হিসেবে পালন করা হচ্ছে। এবছর বিশ্বের প্রায় ৩২টি দেশের শতাধিক বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন আয়োজনের মধ্য দিয়ে এ দিবসটি পালন করা হচ্ছে।

নতুনসময়/জোবায়ের/ইমরান