ঢাকা সোমবার, ১৭ই ডিসেম্বর ২০১৮, ৪ঠা পৌষ ১৪২৫


ইবিতে শিক্ষকদের জন্যে ‘ভাইস চ্যান্সেলরস গোল্ড মেডেল’ প্রবর্তন


১৫ নভেম্বর ২০১৮ ১৬:৪৫

আপডেট:
১৭ ডিসেম্বর ২০১৮ ০৮:৪৬

ইসলামী বিশ্ববিদ্যালয়ের গুণি শিক্ষকদের ‘ভাইস চ্যান্সেলরস গোল্ড মেডেল’ প্রদানের সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। বুধবার (১৪ নভেম্বর) অনুষ্ঠিত ১৪৪তম একাডেমিক কাউন্সিল সভায় সর্বসম্মতিক্রমে এ সিদ্ধান্ত অনুমোদন পেয়েছে।

বৃহস্পতিবার (১৫ নভেম্বর) বিশ্ববিদ্যালয়ের তথ্য, প্রকাশনা ও জনসংযোগ দপ্তর থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, ইসলামী বিশ্ববিদ্যালয়ের গুণি শিক্ষকদের মূল্যায়ণ এবং নতুন গুণি শিক্ষক তৈরীতে ‘ভাইস চ্যান্সেলরস গোল্ড মেডেল’ প্রদানের সিদ্ধান্ত গ্রহণ করেছেন বর্তমান প্রশাসন। দেশের মধ্যে এই প্রথম ইসলামী বিশ্ববিদ্যালয়ের গুণি শিক্ষকদের মূল্যায়ণের জন্য এ ধরণের যুগান্তকারী সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। যা ইতোমধ্যে সর্বোমহলে ব্যাপকভাবে প্রসংশিত হয়েছে। শ্রেণিকক্ষে পাঠদান, গবেষণা ও মেন্টরিংকে উৎসাহিত করার লক্ষ্যে ২০১৭-১৮ শিক্ষাবর্ষ হতে প্রতি বছর ৮ অনুষদের একজন করে ৮জন শিক্ষককে তাঁদের শ্রেণিকক্ষে পাঠদান, গবেষণা ও মেন্টরিং এর উপর ভিত্তি করে জুড়ি বোর্ডের সুপারিশের মাধ্যমে এ ‘ভাইস চ্যান্সেলরস গোল্ড মেডেল’ প্রদান করা হবে।

এ বিষয়ে ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. হারুন-উর-রশিদ আসকারী বলেন, আমাদের বিশ্ববিদ্যালয়টি গবেষণার দিক থেকে অনেক পিছিয়ে আছে। ফলে আমরা শিক্ষকদেরকে গবেষণা সহ একাডেমিক কার্যাবলীতে আরো বেশি উৎসাহিত করার জন্য এ পদক করেছি।

তিনি আরো বলেন, তিনটি বিষয় বিবেচনায় এ পদক দেওয়া হবে। তার মধ্যে রয়েছে গবেষণা, শ্রেণীকক্ষে পাঠদান ও শিক্ষার্থীদের মেন্টরিংয়ের দক্ষতা। এর জন্য আগামী শনিবার একটি জুরি কমিটি আমরা গঠন করবো এবং অতি শীঘ্রই একটি নীতিমালা প্রনয়ণ করা হবে। আশা করি এর মাধ্যমে শিক্ষকদের মাঝে উৎসাহ ও বন্ধুত্বসুলভ প্রতিযোগিতা শুরু হবে।

এমএ