ঢাকা শুক্রবার, ১৯শে এপ্রিল ২০২৪, ৭ই বৈশাখ ১৪৩১


ইবিতে নতুন ৩ অনুষদ


১৪ নভেম্বর ২০১৮ ০১:৫৫

ইসলামী বিশ্ববিদ্যালয়ে অনুমোদিত অর্গানোগ্রাম অনুযায়ী নতুন তিনটি অনুষদ যুক্ত করা হয়েছে। সোমবার (১২ নভেম্বর) সন্ধ্যায় এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করেছে কর্তৃপক্ষ। বিষয়টি নিশ্চিত করেছেন বিশ্বিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এস এম আব্দুল লতিফ।

রেজিস্ট্রার অফিস সূত্রে জানা গেছে, শিক্ষা মন্ত্রণালয় থেকে বিশ্ববিদ্যালয়ের পূর্ণাঙ্গ অর্গানোগ্রাম পাশ হয় এ বছরের ২১ জুন। অর্গানোগ্রামে বিশ্ববিদ্যালয়ে আটটি অনুষদ অনুমোদন দেয় শিক্ষা মন্ত্রনালয়। সে অুনযায়ী প্রজ্ঞাপন জারি করেছে কর্তৃপক্ষ। এরআগে বিশ^দ্যিালয়ের ৫টি অনুষদের অধীনে ছিল ৩৩টি বিভাগ। এই বিভাগগুলো পুন:বিন্যাস করে ৩টি অনুষদ বাড়ানো হয়েছে।

জানা যায়, মানবিক ও সমাজ বিজ্ঞান অনুষদ ভেঙে কলা ও সমাজ বিজ্ঞান নামে দুটি অনুষদ করা হয়েছে। দুইটি অনুষদের অধীনে ৫টি করে বিভাগ বন্টন করা হয়েছে। ফলিত বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদ ভেঙে বিজ্ঞান অনুষদ, প্রকৌশল ও প্রযুক্তি অনুষদ, জীববিজ্ঞান নামে ৩টি অনুষদ করা হয়েছে। এর মধ্যে বিজ্ঞান অনুষদে ৩টি বিভাগ, প্রকৌশল ও প্রযুক্তি অনুষদে ৫ টি বিভাগ এবং জীববিজ্ঞান অনুষদে ৩টি বিভাগ বন্টন করা হয়েছে। অর্গানোগ্রাম অনুযায়ী প্রজ্ঞাপনে আইন ও শরীয়াহ অনুষদের নাম পরিবর্তন করে আইন অনুষদ করা হয়েছে। এ অনুষদে ৩টি বিভাগ রয়েছে। এছাড়া ধর্মতত্ব অনুষদে রয়েছে ৩টি বিভাগ এবং ব্যবসায় প্রশাসন অনুষদে ৬টি বিভাগ রয়েছে।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) এস এম আব্দুল লতিফ জানান, অর্গানোগ্রামে পাশ হওয়া সিদ্ধান্ত বাস্তবায়নে প্রজ্ঞাপন জারি করা হয়েছে। এখন থেকে আমাদের অনুষদ ৮টি। প্রশাসন খুব অল্প সময়ের মধ্যে নতুন অনুষদগুলোতে ডিন নিয়োগ দিয়ে এগুলোর কার্যক্রম আরো গতিশীল করবে।

এমএ