ঢাকা শনিবার, ২২শে সেপ্টেম্বর ২০১৮, ৭ই আশ্বিন ১৪২৫


রিজার্ভ চুরি: কে এই হিয়ক?


৭ সেপ্টেম্বর ২০১৮ ১৯:২৬

আপডেট:
২২ সেপ্টেম্বর ২০১৮ ০৫:০০

বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির মূল হোতার নাম জানিয়েছে যুক্তরাষ্ট্র। তার নাম পার্ক জিন হিয়ক। উত্তর কোরিয়ার এক হ্যাকারের বিরুদ্ধে আনুষ্ঠানিক অভিযোগ গঠন করেছে যুক্তরাষ্ট্র। দেশটির বেশ কয়েকটি প্রতিষ্ঠানে হিয়কের বিরুদ্ধে হ্যাকিং চেষ্টার অভিযোগ তদন্তে এ তথ্য বেড়িয়ে আসে।

যুক্তরাষ্ট্র অভিযোগ করছে, পার্ক জিন হিয়ক একটি বড় হ্যাকার চক্রের সঙ্গে কাজ করতো। ২০১৭ সালে ওয়ানাক্রাই বলে বিশ্বজুড়ে যে র‍্যানসমওয়ের সাইবার হামলা হয়েছিল তার সঙ্গে এই হ্যাকার জড়িত ছিল বলে মনে করা হয়।

কে এই হিয়ক: পার্ক জিন হিয়ক ছিল একটি হ্যাকার টিমের অংশ। এরা পরিচিত ল্যাজারাস গ্রপ নামে। যুক্তরাষ্ট্রের একটি প্রতিরক্ষা ঠিকাদারী প্রতিষ্ঠান লকহীড মার্টিন কর্পোরেশনকে তারা টার্গেট করেছিল। কিন্তু সফল হতে পারে নি। এর আগে ২০১৪ সালে এরা সনি কর্পোরেশনে একটি বড় সাইবার হামল চালায়। সেখান থেকে তারা অনেক তথ্য চুরি করে। অনেক তথ্য নষ্ট করে ফেলে।

পার্ক জিন হিয়ক ফেসবুকে এবং টুইটার বিভিন্ন বিভিন্ন নামে একাউন্ট খুলে লোকজনের কাছে এমনসব লিংক পাঠাতো যাতে উত্তর কোরিয়ার নানা ম্যালওয়ের থাকতো। তবে তাদের সবচেয়ে মারাত্মক সাইবার হামলা ছিল ওয়ানাক্রাই র‍্যানসমওয়ের দিয়ে। ২০১৬ সালে এই সাইবার হামলার শিকার হয় বিশ্বজুড়ে অনেক দেশ এবং কোম্পানি। ব্রিটেনের ন্যাশনাল হেলথ সার্ভিস (এনএইচএস) এই হামলায় অংশত অচল হয়ে পড়েছিল।

যুক্তরাষ্ট্রের এসিস্ট্যান্ট এটর্নি ট্রেসি উইলকিনসন বলেন, এরা ইতিহাসের সবচেয়ে ভয়াবহ কিছু সাইবার হামলার জন্য দায়ী।

এসএ