ঢাকা সোমবার, ২১শে জানুয়ারী ২০১৯, ৯ই মাঘ ১৪২৫


ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলার উদ্বোধন


৯ জানুয়ারী ২০১৯ ১৭:০৯

আপডেট:
৯ জানুয়ারী ২০১৯ ১৭:১১

২৪তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা-২০১৯ উদ্বোধন করেছেন রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ।

বুধবার (৯ জানুয়ারি) বিকেলে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করেন তিনি। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

এবারই প্রথম বাণিজ্য মেলার টিকিট অনলাইনে পাওয়া যাবে। এতে প্রতি টিকিটের মূল্য ধরা হয়েছে ৩০ টাকা। বাণিজ্য মেলায় আগ্রহীরা যেকোনো স্থান থেকে ওয়েব ও মোবাইল অ্যাপসের মাধ্যমে মোবাইল ব্যাংকিং, ইন্টারনেট, ক্রেডিট কার্ডের মাধ্যমে মেলার টিকিট কিনতে পারবেন। ওয়েব ঠিকানা www.e-ditf.com এ ব্রাউজ করে অনায়াসেই জানা যাবে মেলা সংক্রান্ত যাবতীয় তথ্য। এছাড়া মোবাইল অ্যাপস E-DITF ব্যবহার করেও জানা যাবে আনুষঙ্গিক তথ্য।

বাণিজ্য মন্ত্রণালয় ও রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) যৌথ আয়োজনে ঢাকার শের-ই-বাংলা নগরে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের পাশে এ মেলার আয়োজন করা হয়েছে। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত মেলা খোলা থাকবে।

এবারের বাণিজ্য মেলার প্রধান আকর্ষণ মেট্রোরেলের আদলে তৈরি করা মূল ফটক। সেই সঙ্গে রয়েছে সরকারের উন্নয়নমূলক কর্মকাণ্ডের নানা থিম।

ইপিবি সূত্রে জানা গেছে, এরইমধ্যে মেলার সব প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। নবনিযুক্ত বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি আজ মেলা প্রাঙ্গণ পরিদর্শনও করেছেন। এসময় তিনি মেলা আয়োজনের সব প্রস্তুতি সম্পর্কে খোঁজ-খবর নেন।

তথ্যমতে, এবারের বাণিজ্য মেলায় সব মিলিয়ে ৫৫০টি স্টল থাকবে। এর মধ্যে রয়েছে- সংরক্ষিত মহিলা স্টল ২০টি, প্রিমিয়ার প্যাভিলিয়ন ৬০টি, প্রিমিয়ার মিনি প্যাভিলিয়ন ৩৮টি, সাধারণ প্যাভিলিয়ন ১৮, সাধারণ মিনি প্যাভিলিয়ন ২৯টি, প্রিমিয়ার স্টল ৬৭টি, রেস্টুরেন্ট তিনটি, সংরক্ষিত প্যাভিলিয়ন ৯টি, সংরক্ষিত মিনি প্যাভিলিয়ন ৬টি, বিদেশি প্যাভিলিয়ন ২৬টি, সংরক্ষিত মিনি প্যাভিলিয়ন ৯টি, বিদেশি প্রিমিয়ার স্টল ১৩টি, সাধারণ স্টল ২০১টি ও ফুড স্টল ২২টি।

উল্লেখ্য, প্রতিবছর ১ জানুয়ারি মেলা শুরু হলেও এবার একাদশ জাতীয় সংসদ নির্বাচনের কারণে বাণিজ্য মেলা এক সপ্তাহ দেরিতে শুরু হচ্ছে। স্বাভাবিক নিয়মে প্রধানমন্ত্রী এ মেলার উদ্বোধন করলেও একই কারণে (জাতীয় সংসদ নির্বাচন) এ বছর এ মেলা উদ্বোধন করছেন রাষ্ট্রপতি।