ঢাকা শুক্রবার, ২৯শে মার্চ ২০২৪, ১৬ই চৈত্র ১৪৩০


পেওনিয়ারের সাথে ব্যাংক এশিয়া ও মাস্টারকার্ডের একাত্বতা ঘোষণা


১৬ নভেম্বর ২০১৮ ০৩:৩২

ফ্রিল্যান্সারদের ডিজিটাল পেমেন্ট স্বাধীন কার্ডের মাধ্যমে দ্রুততম সময়ের মধ্যে দেশে আনতে ব্যাংক এশিয়া এবং মাস্টারকার্ড পেওনিয়ারের সঙ্গে একত্রে কাজ করার ঘোষণা দিয়েছে।

এ উপলক্ষে বৃহস্পতিবার (১৫ নভেম্বর) রাজধানীর হোটেল পূরবানীতে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

দুনিয়াজুড়ে ফ্রিল্যান্সারদের অর্থ লেনদেনের মাধ্যম হিসেবে প্রতিষ্ঠিত পেওনিয়ার একটি অনলাইন প্ল্যাটফর্ম। পেওনিয়ারের মাধ্যমে বাংলাদেশের ফ্রিল্যান্সাররা upwork.com, freelancer.com এর মতো মার্কেটপ্লেস থেকে তাদের ফ্রিল্যান্সিং আয় গ্রহণ করায় যথাযথভাবে অবগত।

চলতি বছরের শুরুতে স্বাধীন কার্ড উদ্বোধন করা হয়, যা এখন পেওনিয়ার একাউন্টের সঙ্গে যুক্ত হওয়াতে ফ্রিল্যান্সাররা তাদের কঠোর পরিশ্রমের টাকা খুব সহজেই এখন হাতে পেয়ে যাবেন যা তাদের জীবনকে আরো স্বাচ্ছন্দ্যময় করে তুলবে। প্রথাগত পদ্ধতিকে পেছনে ফেলে নতুন এই প্রক্রিয়ায় ফ্রিল্যান্সাররা তাদের উপার্জিত অর্থকে টাকা এমনকি ডলারেও ট্রান্সফার করতে পারবেন। যা তাদের পূর্বের কষ্টকর প্রক্রিয়াকে সহজ ও দ্রুততর করে তুলবে। এই সুবিধাটি উপভোগ করার জন্য ফ্রিল্যান্সারদের স্বাধীন মাস্টারকার্ড, স্মার্টফোনে ব্যাংক এশিয়া স্মার্ট অ্যাপ এবং পেওনিয়ার অ্যাকাউন্ট প্রয়োজন। এখন ফ্রিল্যান্সিং আয় হাতে পাওয়া কিছু মূহুর্তের ব্যাপার মাত্র।

ব্যাংক এশিয়া লিমিটেড, মাস্টারকার্ড এবং বেসিসের সহযোগিতায় চলতি বছরের শুরুতে এই স্বাধীন মাস্টারকার্ড চালু হয়; যা বাংলাদেশের ফ্রিল্যান্সারদের জন্য প্রথম এ’ধরনের পেমেন্ট সিস্টেম। এই সিস্টেমের মাধ্যমে তারা নিজেদের উপার্জন অনলাইন সেবার মাধ্যমেই পাবেন যা সর্বোচ্চ নিরাপত্তা দিবে এবং বাংলাদেশের ফ্রিল্যান্সারদের ডিজিটাল কমিউনিটির চাহিদাও পূরণ করবে।

ফ্রিল্যান্সাররা ব্যাংক এশিয়া স্মার্ট অ্যাপ ব্যবহার করে তাদের স্বাধীন মাস্টারকার্ডের সাথে নিজস্ব পেওনিয়ার অ্যাকাউন্ট সংযুক্ত করতে পারবেন। একবার স্বাধীন কার্ড পেওনিয়ার অ্যাকাউন্টের সাথে সংযুক্ত হলে, ফ্রিল্যান্সাররা ব্যাংক এশিয়া স্মার্ট অ্যাপ ব্যবহার করে নিজেদের পেওনিয়ার অ্যাকাউন্ট ব্যালেন্স চেক করতে পারবেন। ফ্রিল্যান্সাররা তাদের পেওনিয়ার অ্যাকাউন্ট থেকে যেকোন সময় স্বাধীন কার্ডে টাকা পাঠাতে পারবেন। এই কার্ডটি এক্সপোর্ট রিটেনশন কোটা (ইআরকিউ) সম্বলিত, যা ফ্রিল্যান্সারদেরকে তাদের আয়ের ৭০% পর্যন্ত মার্কিন ডলারে ব্যবহারের সুবিধা প্রদান করে। এই সুবিধা ফ্রিল্যান্সারা তাদের কাজের সাথে সম্পর্কিত যেকোন আন্তর্জাতিক লেনদেনের জন্য ব্যবহার করতে পারেন। এছাড়াও যদি একজন ফ্রিল্যান্সার তার সমগ্র উপার্জন টাকায় ব্যবহার করতে চান, তবে সেটিও স্বাধীন কার্ড ব্যবহার করে করা যাবে। এর সাথে ফ্রিল্যান্সাররা স্থানীয়ভাবে এবং আন্তর্জাতিকভাবে মাস্টারকার্ড এবং ব্যাংক এশিয়ার সমস্ত সুবিধা উপভোগ করতে পারবেন। ব্যাংক এশিয়ার আকর্ষনীয় অফারগুলোও ফ্রিল্যান্সাররা এই কার্ডের মাধ্যমে ব্যবহার করতে পারবেন।

আহমেদ জামাল, ডেপুটি গভর্ণর, বাংলাদেশ ব্যাংক আজকের অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। সৈয়দ আলমাস কবির, প্রেসিডেন্ট, বেসিস; আরফান আলী, প্রেসিডেন্ট এন্ড ম্যানেজিং ডিরেক্টর, ব্যাংক এশিয়া লিমিটেড; সৈয়দ মোহাম্মদ কামাল, কান্ট্রি ম্যানেজার, মাস্টারকার্ড বাংলাদেশ এবং পেট্রিক দে কোর্সি, হেড অব এশিয়া প্যাসিফিক, পেওনিয়ার ও যথাযথ কর্তৃপক্ষের উর্ধ্বতন কর্মকর্তারা এসময় উপস্থিত ছিলেন।

ব্যাংক এশিয়ার প্রেসিডেন্ট এবং ম্যানেজিং ডিরেক্টর আরফান আলি বলেন, স্বাধীন কার্ড ও পেওনিয়ারের একাকিত্ব বাংলাদেশের ফ্রিল্যান্সার কমিউনিটি ও আইসিটি রপ্তানীকারকদের জন্য একটি মাইলফলক আয়োজন। এর মধ্য দিয়ে ফ্রিল্যান্সার এবং আইসিটি রপ্তানীকারকরা তাদের মূল্যবান উপার্জন স্থানীয় ও বৈদেশিক মুদ্রায় নিজেদের প্রয়োজনমতো ব্যবহার করতে পারবেন। ব্যাংকিং সেবায় ব্যাংক এশিয়া সবসময়ই ব্যাংকিংয়ের ডিজিটাইশনে এগিয়ে রয়েছে এবং এই ব্যাংক তার প্রচলিত, ইসলামিক এবং এজেন্ট আউটলেটের মাধ্যমে পুরো বাংলাদেশ জুড়ে গ্রাহকদের দোড়গোড়ায় ব্যাংকিং সুবিধা পৌছে দিচ্ছে। নতুন এই অংশীদারিত্বে এখন ফ্রিল্যান্সাররা ব্যাংক এশিয়া স্মার্ট অ্যাপ ব্যবহারের মাধ্যমে তাদের অর্জিত অর্থ স্বাধীন কার্ডে ট্রান্সফার করতে পারবেন। একইসাথে তারা বৈদেশিক পেমেন্টের ক্ষেত্রে জমাকৃত অর্থের ৭০% পর্যন্ত বৈদেশিক মুদ্রায় প্রদান করতে পারবেন এবং বাদবাকি অর্থ অথবা পুরোটাই নিকটস্থ যেকোন এটিএম বুথ থেকে টাকায় উত্তোলন করে নিতে পারবেন। আমি এ ধরনের একটি উদ্যোগের অংশ হতে পেরে ভীষন গর্ববোধ করছি।

পেওনিয়ারের এশিয়া প্যাসিফিক এর হেড, প্যাট্রিক ডি কোর্সি বলেছেন, স্বাধীন কার্ড একটি অসাধারণ উদ্ভাবন। পেওনিয়ার বাংলাদেশে ফ্রিল্যান্সারদের জন্য সেরা পেমেন্ট সমাধান আনতে ব্যাংক এশিয়া এবং মাস্টারকার্ডের সাথে কাজ করতে পেরে অত্যন্ত গর্বিত। এর মাধ্যমে তারা বিশ্বব্যাপী গ্রাহকদের কাছ থেকে অর্থ উপার্জন করতে সক্ষম। আমরা বাংলাদেশের সমৃদ্ধ সেবা রপ্তানি শিল্পকে আরও শক্তিশালী করার জন্য উদ্ভাবন চালিয়ে যেতে প্রতিশ্রুতিবদ্ধ।

বেসিসের প্রেসিডেন্ট সৈয়দ আলমাস কবির বলেছেন, ই-কমার্সে বাংলাদেশ বর্তমানে উন্নতির দোরগোড়ায় পৌছে গেছে। আমরা বিশ্বাস করি, মাস্টারকার্ডের মতো কোম্পানির সমর্থন ও সহায়তায় বেসিস এ দেশের ই-কমার্স খাতকে অধিকতর সমৃদ্ধি অর্জনের দিকে নিয়ে যেতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। ডিজিটাল বাংলাদেশ গড়ার পথে একত্রে এই সমন্বয় আরো একটি মাইলফলক।

অনুষ্ঠানে মাস্টারকার্ড বাংলাদেশের কান্ট্রি ম্যানেজার সৈয়দ মোহাম্মদ কামাল বলেছেন, এটি মাস্টারকার্ড এবং ব্যাংক এশিয়ার একটি চমৎকার উদ্যোগ, যা আমাদের দেশের আর্থ-সামাজিক প্রেক্ষাপটে সময়োপযোগী যখন আমরা বাংলাদেশকে ডিজিটালভাবে গড়ে তুলছি। পেওনিয়ারের সাথে এই যৌথ উদ্যোগ স্বাধীন মাস্টারকার্ডে আরও মান সংযোজন করেছে, যা সুনির্দিষ্টভাবে ফ্রিল্যান্সারদের উৎসাহী করে তুলবে। আমি আশা করি, ‘স্বাধীন মাস্টারকার্ড’ ব্যবহার করে হাজার হাজার ফ্রিল্যান্সার তাদের কঠোর পরিশ্রমের অর্থ সম্ভাব্য দ্রুততম সময় হাতে পাবেন। এর আগে, ফ্রিল্যান্সারদের টাকা পেতে অনেক সংগ্রাম করতে হতো। তবে, এই পদক্ষেপ এখন সব ধরনের বাধা দূর করতে সমর্থ হবে।

এমএ