ঢাকা মঙ্গলবার, ১৬ই এপ্রিল ২০২৪, ৪ঠা বৈশাখ ১৪৩১


 বছরে পরিবেশ দূষণে ব্যায় ৫২ হাজার কোটি টাকা


১৬ সেপ্টেম্বর ২০১৮ ২০:০৮

‘বাংলাদেশের পরিবেশগত সমীক্ষা-২০১৮’র এক প্রতিবেদনে জানানো হয়েছে ঢাকাসহ অন্য শহরগুলো মারাত্মক পরিবেশ দূষণের শিকার হচ্ছে। শহরাঞ্চলের এ পরিবেশ দূষণের কারণে প্রতিবছর বাংলাদেশে ক্ষতি হচ্ছে ৫২ হাজার কোটি টাকা। যা জিডিপির হিসাবে ৩.৪ শতাংশ।

রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে বিশ্বব্যাংকের উদ্যোগে রোববার (১৬ সেপ্টেম্বর) এক অনুষ্ঠানে এ সব তথ্য জানানো হয় । ওই অনুষ্ঠানে পরিবেশমন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে জানানো হয়, প্রতিবছরে দেশের শুধু শহরাঞ্চলের পরিবেশ দূষণে ব্যায় হয় ৬.৫ বিলিয়ন ডলার। যা দেশের মোট জিডিপির ৫০ শতাংশ, অর্থাৎ ৩.৪ শতাংশ।
দেশব্যাপী যে রোগব্যাধির শিকার হচ্ছে তার ২৮ শতাংশ কারণ পরিবেশ দূষণ। এ কারণে ২০১৫ সালেই পরিবেশ দূষণের প্রভাবে মারা গেছেন ৮০ হাজার মানুষ। যেখানে সারা পৃথিবীতে এর গড় হার ১৬ শতাংশ।

সমীক্ষা প্রতিবেদনে বলা হয়, শুধু ঢাকা সিটিতে ৭৫ শতাংশ চাষযোগ্য জমি হারিয়ে গেছে। সৃষ্টি করা হয়েছে অপরিকল্পিত নগরায়ন ও সুউচ্চ ভবন।

পাবনার মতো একটি জেলা শহরে ৫০ শতাংশের মতো জমি হারিয়ে গেছে। বাংলাদেশে বায়ু দূষণের ফলে প্রতি বছর মোট জিডিপি ১ শতাংশ হ্রাস পাচ্ছে।

বক্তারা জানান, ১ টন সুতায় রঙ ফিনিশিং করতে ২০০ মেট্রিক টন পানি দূষিত হয়। যা নদী বা খালে গিয়ে পড়ে। যা রাজধানীর আশেপাশের এলাকার দরিদ্র মানুষের মারাত্মক স্বাস্থ্য সমস্যার সৃষ্টি করছে।

বাংলাদেশকে উচ্চ মধ্যম আয়ের দেশে উন্নীত করতে হলে পরিবেশ দূষণ অবশ্যই নিয়ন্ত্রণ করতে হবে বলেও পরামর্শ দেয়া হয়।

এসএমএন