ঢাকা শুক্রবার, ১৯শে এপ্রিল ২০২৪, ৭ই বৈশাখ ১৪৩১


বাড়ছে গ্যাসের দাম


১৬ সেপ্টেম্বর ২০১৮ ০০:৩২

আগামী কয়েকদিনের মধ্যেই বাড়ছে গ্যাসের দাম। আগামী সপ্তাহের শুরুতে এ সংক্রান্ত ঘোষণা আসতে পারে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রীর জ্বালানি বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক ই ইলাহী চৌধুরী।

শনিবার (১৫ আগস্ট) এ তথ্য জানান তিনি।

তিনি জানান, এই সপ্তাহের শেষের দিকে বা আগামী সপ্তাহের শুরুতেই আবাসিক ও বাণিজ্যিক গ্রাহক বাদে অন্য খাতে ব্যবহৃত গ্যাসের বর্ধিত দাম ঘোষণা করা হবে।

প্রসঙ্গত, শুনানি শেষের ৯০ দিনের মধ্যে আগে গ্যামের মূল্য পুনঃনির্ধারণের ঘোষণা দেয়ার বাধ্যবাধকতা রয়েছে। গত জুনে শুনানি শেষ হওয়ার পর ৯০ দিন সময় শেষ হচ্ছে আগামী সপ্তাহে। এরমধ্যেই বিইআরসিকে গ্যাসের দাম পুনঃনির্ধারণের আদেশ দিতে হবে।তবে এক্ষেত্রে আবাসিক ও বাণিজ্যিক গ্রাহক বাদে অন্য গ্রাহকদের গ্যাসের দাম বাড়ানো হবে।

এ বিষয়ে প্রধানমন্ত্রী জ্বালানি বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক ই ইলাহী চৌধুরী বলেন, ‘দুই-চার দিনের মধ্যেই গ্যাসের দাম বাড়ানোর ঘোষণা আসতে পারে। তবে গ্যাসের দাম যেন সহনীয় পর্যায়ে থাকে, সে বিষয়ে বিইআরসিকে বলা হয়েছে।’

এর আগে গত ১১ জুন থেকে গ্যাসের দাম বাড়ানোর বিষয়ে গণশুনানি শুরু করে কমিশন। এই বছরের মার্চ মাসে গ্যাস বিতরণ কোম্পানিগুলো গড়ে ৭৫ শতাংশ দাম বাড়ানোর প্রস্তাব পাঠিয়েছিল।তবে আবাসিক ও বাণিজ্যিক গ্যাসের দাম বাড়ানোর প্রস্তাব দেয়নি তারা। কমিশন গঠিত কারিগরি কমিটি এবার ১৪৩ ভাগ গ্যাসের দাম বাড়ানোর সুপারিশ করে।

এসএ